🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

Cerebrum / গুরু মস্তিস্ক

 মানুষের মস্তিষ্ক একটি অত্যন্ত জটিল অঙ্গ যা বিভিন্ন  অঙ্গ ও তন্ত্রের সঙ্গে বিভিন্ন কার্য নিয়ন্ত্রণ করে। এখানে মস্তিষ্কের প্রধান অংশ এবং তাদের অবস্থানগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ রয়েছে:



 1. সেরিব্রাম (Cerebrum) :-

      অবস্থান : মস্তিষ্কের উপরের অংশে অবস্থিত।

      গঠন : মস্তিষ্কের সবচেয়ে বড় অংশ, সেরিব্রামটি ভাঁজ (Gyri) , খাঁজ(Sulci) দিয়ে তৈরি। এটি গ্রে ম্যাটার (neuron bodies) এবং হোয়াইট ম্যাটার (neuron fibers) দিয়ে গঠিত। দুটি গোলার্ধে (hemisphere) বিভক্ত (বাম এবং ডান), প্রতিটি আরও ফ্রন্টাল, প্যারাইটাল, টেম্পোরাল এবং অক্সিপিটাল লোবে বিভক্ত। 

      (i) দুটি গোলার্ধ (hemisphere) :- সেরিব্রাম দুটি ভাগে বিভক্ত, বাম এবং ডান গোলার্ধ, কর্পাস ক্যালোসাম নামক স্নায়ু তন্তুগুলির একটি পুরু ব্যান্ড দ্বারা সংযুক্ত। যদিও তারা প্রতিসম (একই রকম দেখতে) দেখায়, কিন্ত এই গোলার্ধগুলি বিভিন্ন কার্য নিয়ন্ত্রণ করে। 

       Corpus callosum :- কর্পাস ক্যালোসাম হল স্নায়ু তন্তুগুলির একটি বান্ডিল যা গুরুমস্তিষ্কের বাম এবং ডান গোলার্ধকে সংযুক্ত করে, তাদের মধ্যে যোগাযোগ এবং সমন্বয় সাধন করে। এটি প্রায় 300 মিলিয়ন অ্যাক্সন দ্বারা গঠিত
 মস্তিষ্কের বৃহত্তম সাদা পদার্থের গঠন (সাদা পদার্থ স্নায়ু সংকেত বহন করে)। শুধুমাত্র প্লাসেন্টাল স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে পাওয়া যায়।



 

  (ii) চারটি লোব : প্রতিটি গোলার্ধকে আরও চারটি স্বতন্ত্র লোবে বিভক্ত করা হয়েছে, প্রতিটির নিজস্ব বিশেষ কার্য রয়েছে:

          • ফ্রন্টাল লোব : মস্তিষ্কের সামনের অংশে অবস্থিত, ফ্রন্টাল লোব হল কার্যনির্বাহক , পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ এবং সমস্যা সমাধানের প্রধান অংশ। এটি ব্যক্তিত্ব, মনোযোগ এবং আবেগ নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মস্তিষ্কের ফ্রন্টাল লোবের ছবি
          • প্যারাইটাল লোব : মাথার শীর্ষে অবস্থিত, প্যারাইটাল লোব স্পর্শ, ব্যথা এবং তাপমাত্রার মতো সংবেদনশীল তথ্য প্রক্রিয়া করে। এটি স্থানিক সচেতনতা, নেভিগেশনএ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
মস্তিষ্কের প্যারাইটাল লোবের ছবি

          • টেম্পোরাল লোব : মস্তিষ্কের পাশে অবস্থিত, টেম্পোরাল লোব শ্রবণ তথ্য, ভাষা বোঝা এবং স্মৃতি গঠন প্রক্রিয়া করে। এটি আবেগ এবং মুখের স্বীকৃতিতেও ভূমিকা রাখে।

মস্তিষ্কের টেম্পোরাল লোবের ছবি

           • অক্সিপিটাল লোব : মস্তিষ্কের পিছনে অবস্থিত, অক্সিপিটাল লোব হল প্রাথমিক দর্শন প্রক্রিয়াকরণ কেন্দ্র (visual processing center)। এটি চোখ থেকে তথ্য গ্রহণ করে এবং ব্যাখ্যা করে, আমাদের চারপাশের জগতকে দেখতে এবং বোঝাতে সক্ষম করে।

    (iii) Mater of Cerebrum :- সেরিব্রাম ধূসর পদার্থ (Grey mater) এবং সাদা পদার্থ (white mater) উভয়ের সমন্বয়ে গঠিত, প্রত্যেকটি স্বতন্ত্র কাজ করে।

      • ধূসর পদার্থ (Grey mater) :-
            অবস্থান : সেরিব্রামের পৃষ্ঠে পাওয়া যায়, সেরিব্রাল কর্টেক্স গঠন করে, এবং মস্তিষ্কের গভীর অংশের মধ্যে ক্লাস্টারেও।
            গঠন : প্রধানত নিউরন সেল বডি, ডেনড্রাইট এবং মায়োলিন বিহীন অ্যাক্সন, সেইসাথে গ্লিয়াল কোশ নিয়ে গঠিত।
             কার্য : ধূসর পদার্থ তথ্য প্রক্রিয়াকরণ এবং একীভূত করার সাথে জড়িত। এটি সংবেদনশীল উপলব্ধি, পেশী নিয়ন্ত্রণ এবং উচ্চতর জ্ঞানীয় কার্য যেমন চিন্তাভাবনা এবং সিদ্ধান্ত গ্রহণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


      • সাদা পদার্থ (white mater) :-
            অবস্থান : সেরিব্রাল কর্টেক্সের ধূসর পদার্থের নীচে অবস্থিত।
            গঠন : প্রাথমিকভাবে মায়োলিনযুক্ত অ্যাক্সন থাকে, যেগুলিতে স্নায়ু তন্তুগুলি মায়োলিন নামক একটি চর্বিযুক্ত পদার্থে আবদ্ধ থাকে। এতে কিছু গ্লিয়াল কোশও রয়েছে।
            কার্য : সাদা পদার্থ একটি যোগাযোগ নেটওয়ার্ক হিসাবে কাজ করে, মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলকে সংযুক্ত করে। অ্যাক্সনের চারপাশে মায়োলিনএর আবরণ সংকেত পরিবহনের গতি বাড়ায়। হোয়াইট ম্যাটার সেরিব্রাল কর্টেক্সের বিভিন্ন অঞ্চল এবং মস্তিষ্ক ও মেরুদণ্ডের অন্যান্য অংশের মধ্যে সহজভাবে তথ্য প্রেরণে সাহায্য করে।

 (iv) Functional Area :- সেরিব্রাল কর্টেক্সে তিন ধরণের কার্যকরী ক্ষেত্র (functional area) রয়েছে:

           (i) সংবেদনশীল এলাকা (Sensory area) : গ্রাহক থেকে স্নায়ু স্পন্দন এই অংশে আসে । যেমন - স্পর্শ, ব্যথা, তাপমাত্রা ইত্যাদি।

          (ii) অ্যাসোসিয়েশন এরিয়া (Association area) : গ্রাহক থেকে আসা স্নায়ু স্পন্দনকে প্রক্রিয়া করন করে।

           (iii) মোটর এলাকা (Motor area) : এই অংশ থেকে স্নায়ু স্পন্দন কারক অঙ্গে যায়। 

এছাড়া অন্যান্য functional area গুলি হলো --

      Broca's Area : Location: Typically in the left frontal lobe.

                                Function: Associated with language production.

      Wernicke's Area : Location: Usually in the left temporal lobe.

                                       Function: Involved in language comprehension.



     কার্য : চিন্তাভাবনা, পরিকল্পনা, শেখা, অনুভূতি, স্মৃতি, ভাষা এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করে।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন