🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

সেরিবেলাম : নড়াচড়ার এবং ভারসাম্যের মাস্টার

 

 সেরিবেলাম, যাকে প্রায়শই "ছোট মস্তিষ্ক" বলা হয়, এটি আমাদের নড়াচড়ার , দেহের ভারসাম্য এবং ভঙ্গি বজায় রাখতে এবং এমনকি শেখার এবং বক্তৃতার মতো জ্ঞানীয় কার্যে অবদান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 



অবস্থান :- ব্রেনস্টেমের পিছনে, মেরুদন্ডের ঠিক উপরে অবস্থিত।

গঠন :- সেরিবেলামের গঠনকে দুটি ভাগে ভাগ করা হয় । এগুলি হলো অভ্যন্তরীণ গঠন এবং বাহ্যিক গঠন ৷

১. বাহ্যিক গঠন :- 

      1. গোলার্ধ (Hemispheres) :-  সেরিবেলামের দুটি গোলার্ধ রয়েছে, যথা -- বাম সেরিবেলার hemisphere ও ডান সেরিবেলার hemisphere।

      2. Vermis :- ভার্মিস হল সেরিবেলামের মধ্যরেখা বরাবর চলমান একটি সরু, দীর্ঘায়িত সংযোগ রেখা। এটি দুটি গোলার্ধের মধ্যে সমন্বয় সাধনে ভূমিকা পালন করে।

      3. Sulci and Folia :-  Sulci হল সেরিবেলামের পৃষ্ঠে অবস্থিত খাঁজ, এবং ফোলিয়া হল পৃষ্ঠের ভাঁজ। এই ভাঁজগুলি সেরিবেলামের পৃষ্ঠের ক্ষেত্রফল বাড়ায়, ফলে অনেকগুলি নিউরন একটি ছোট জায়গায় জোটবদ্ধ হয়ে থাকতে পারে।

      4. Lobes :- সেরিবেলামে তিনটি লোব উপস্থিত । 

            (i) Anterior Lobe(অগ্রবর্তী লোব) : প্রাথমিক ফিসারের(Primary Fissure) সামনে অবস্থিত, এটি পরিকল্পনা এবং চলন(মুভমেন্ট) শুরু করার সাথে জড়িত।


            (ii) Posterior Lobe (পশ্চাৎবর্তী লোব ) : প্রাথমিক ফিসারের পিছনে অবস্থিত, এটি চলমান আন্দোলনগুলিকে সূক্ষ্ম-টিউনিং এবং সমন্বয়ের জন্য দায়ী।

            (iii) Flocculonodular lobe : সেরিবেলামের পিছনে অবস্থিত একটি ছোট লোব, এটি ভারসাম্য এবং চোখের নড়াচড়ায় ভূমিকা পালন করে। 

     5. Peduncles :- এগুলি পুরু তন্তু গুচ্ছ যা সেরিবেলামকে অন্যান্য মস্তিষ্কের অঞ্চলের সাথে সংযুক্ত করে। সেরিবেলামে  তিনটি জোড়া Peduncles আছে:


            (i) Superior cerebellar peduncle : সেরিব্রাল কর্টেক্স থেকে সেরিবেলাম পর্যন্ত তথ্য বহন করে।

            (ii) Middle cerebellar peduncle : সেরিবেলামকে পনস এর সাথে সংযুক্ত করে।

            (iii) Inferior Cerebellar Peduncle : সেরিবেলামকে মেডুলা এবং মেরুদণ্ডের সাথে সংযুক্ত করে। 

     (6) Fissures of the Cerebellum :- সেরিবেলাম, মস্তিষ্কের পিছনে অবস্থিত একটি খাঁজ ও ভাঁজ যুক্ত গঠন। এই ভাঁজগুলি (Sulci) আরও গভীর হয়ে Fissures গঠন করে। সেরিবেলামে পাঁচটি প্রধান Fissure রয়েছে:


            (i) Primary Fissure : এটি সেরিবেলামের গভীরতম ফিসার, এবং এটি মন্টিকুলাসকে (উন্নত কেন্দ্রীয় অংশ) অগ্রবর্তী লোব এবং পশ্চাৎ লোবে বিভক্ত করে।

            (ii) Horizontal fissure : এই ফিসারটি সেরিবেলামের চারপাশে অনুভূমিকভাবে সঞ্চালিত হয়, এটিকে একটি উচ্চতর (উপরের) অংশ এবং একটি নিম্নতর (নিম্ন) অংশে বিভক্ত করে।

            (iii) Prepyramidal fissure : এই ফিসারটি সেরিবেলামের নিকৃষ্ট পৃষ্ঠে অবস্থিত এবং এটি ভেন্ট্রাল লোবিউলকে পিরামিড এবং Uvula থেকে আলাদা করে।

            (iv) Secondary fissure : এই ফিসারটি সেরিবেলামের নিকৃষ্ট পৃষ্ঠে অবস্থিত এবং এটি পিরামিডকে Uvula থেকে আলাদা করে। 

            (v) Posterolateral fissure : এই ফিসারটি সেরিবেলামের পার্শ্বীয় পৃষ্ঠে অবস্থিত এবং এটি ফ্লোকুলাস এবং প্যারাফ্লোকুলাসকে সেরিবেলামের বাকি অংশ থেকে আলাদা করে। 


২. অভ্যন্তরীণ গঠন :- সেরিবেলাম ধূসর পদার্থ এবং শ্বেত পদার্থ নিয়ে গঠিত : 

      1. ধূসর পদার্থ :- 

            (i) Cerebellar Cortex : সেরিবেলামের ধূসর পদার্থটি প্রাথমিকভাবে সেরিবেলার কর্টেক্সে অবস্থিত, একটি পাতলা কলার স্তর যা সেরিবেলামের পৃষ্ঠকে আবৃত করে রাখে। সেরিবেলার কর্টেক্স ঘনভাবে নিউরন দ্বারা পরিপূর্ণ এবং মস্তিষ্কের অন্যান্য অংশ থেকে প্রাপ্ত তথ্য প্রক্রিয়াকরণ এবং মুভমেন্ট নিয়ন্ত্রণ করতে আউটপুট সংকেত পাঠানোর জন্য দায়ী।

            (ii) Dentate Nucleus : সেরিবেলামের বৃহত্তম নিউক্লিয়াস, মোটর নিয়ন্ত্রণে জড়িত ব্রেনস্টেম এর বিভিন্ন অংশে আউটপুট সংকেত পাঠানোর জন্য দায়ী।

            (iii) Vestibulocerebellar Tract : স্নায়ু তন্তুগুলির একটি গুচ্ছ যা মধ্য কর্ণের ভেস্টিবুলার সিস্টেম থেকে vestibular Nuclei (পনস এ অবস্থিত) এবং এখান থেকে এই Tract সেরিবেলাম এর Fastigial Nucleus পর্যন্ত তথ্য বহন করে, দেহের ভারসাম্য এবং স্থিতি বোধ বজায় রাখতে সহায়তা করে।

            (iv) Fastigial Nucleus : এই নিউক্লিয়াসটি মস্তিষ্কের মুভমেন্ট ও দেহের ভারসাম্য নিয়ন্ত্রণে অবদান রাখে।

            (v) Globose Nucleus and Emboliform Nucleus : এই নিউক্লিয়াস মোটর কর্টেক্স এবং ব্রেনস্টেম এর বিভিন্ন অংশ থেকে তথ্য গ্রহণ করে এবং মুভমেন্টের পরিকল্পনা এবং সূচনাতে অবদান রাখে।


            (vi) Spinocerebellar Tract : স্নায়ু তন্তুগুলির একটি গ্রুপ যা মেরুদণ্ড থেকে সেরিবেলাম পর্যন্ত দেহের বিভিন্ন অঙ্গগুলির অবস্থান এবং নড়াচড়া সম্পর্কে তথ্য বহন করে।

      2. শ্বেত পদার্থ :- সেরিবেলামের শ্বেত পদার্থটি সেরিবেলার কর্টেক্সের গভীরে অবস্থিত এবং সেরিবেলার কাঠামোর মূল গঠন করে। এটি মায়োলিন যুক্ত নার্ভ তন্তু দ্বারা গঠিত যা সেরিবেলামের বিভিন্ন অংশকে সংযুক্ত করে এবং মস্তিষ্কের অন্যান্য অংশে এবং থেকে তথ্য বহন করে। 

            (i) Tree of Life (Arbor Vitae) :


            (ii) Inferior Cerebellar Peduncle: 

            (iii) Middle Cerebellar Peduncle: 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন