🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

Pituitary Gland

 পিটুইটারি গ্রন্থি, মস্তিষ্কের গোড়ায় অবস্থিত একটি ক্ষুদ্র, মটর-আকারের অঙ্গ, এর ওজন মাত্র 0.5 গ্রাম। এই গ্রন্থি হরমোন উৎপাদন ও নিঃসরণের মাধ্যমে বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গঠনগত ভাবে, এটি দুটি প্রধান অংশ নিয়ে গঠিত :- অগ্র পিটুইটারি (অ্যাডিনোহাইপোফাইসিস or adenohypophysis) এবং পশ্চাৎ পিটুইটারি (নিউরোহাইপোফাইসিস or neurohypophysis)। 

পার্স ইন্টারমিডিয়া ( Pars intermedia) : এটি একটি ছোট মধ্যবর্তী লোব যা পিটুইটারি গ্রন্থির অগ্র এবং পশ্চাৎ লোবের মাঝে অবস্থিত। এই ছোট লোবটি মেলানোসাইট-স্টিমুলেটিং হরমোন (MSH) উৎপাদন করে যা কিছু প্রাণীতে তাদের ত্বকের রঙ পরিবর্তন করতে সাহায্য করে। মানুষের ক্ষেত্রে এটি কার্যকরী নয়।


পিটুইটারি স্টল্ক (Pituitary stalk) বা ইনফান্ডিবুলাম (infundibulum) : এই স্টল্ক, পিটুইটারি গ্রন্থিকে হাইপোথ্যালামাসের সাথে সংযোগ রাখে, যা যোগাযোগ এবং হরমোনাল নিয়ন্ত্রণে সহায়তা করে।



 অগ্র পিটুইটারি :- 

1. অ্যাডেনোহাইপোফাইসিস :- গ্রন্থি টিস্যু নিয়ে গঠিত, এটি বিভিন্ন হরমোন সংশ্লেষিত এবং নিঃসরণ করে, যেমন: 

      (i) গ্রোথ হরমোন (GH) :শরীরের বৃদ্ধা ও বিকাশের জন্য দায়ী

      (ii) প্রোল্যাক্টিন (PRL): প্রসবের পরে মহিলাদের দুগ্ধ উৎপাদনে সাহায্য করে। 

      (iii) থাইরয়েড- স্টিমুলেটিং হরমোন (TSH) : থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি নিয়ন্ত্রণ করে এবং থাইরক্সিন ও Tউৎপাদন নিয়ন্ত্রণ করে। 

     (iv) অ্যাড্রেনোকোর্টিকোট্রপিক হরমোন (ACTH): অ্যাড্রিনাল গ্রন্থিগুলিকে কর্টিসল মুক্ত করতে উদ্দীপিত করে। 

      (v) ফলিকল-স্টিমুলেটিং হরমোন (FSH) এবং Luteinizing হরমোন (LH) : পুরুষ এবং মহিলা উভয়ের প্রজনন কার্যগুলিকে নিয়ন্ত্রণ করে। 



পশ্চাৎ পিটুইটারি :- 

1. নিউরোহাইপোফাইসিস :- এই অংশটি হরমোন সংশ্লেষিত করে না তবে হাইপোথ্যালামাস দ্বারা উৎপাদিত দুটি হরমোন সঞ্চয় করে এবং ক্ষরণ করে :

       (i) অক্সিটোসিন : সন্তান প্রসবের সময় জরায়ুর সংকোচনকে উদ্দীপিত করে এবং স্তনের দুগ্ধ ক্ষরণে সাহায্য করে।

      (ii) অ্যান্টি ডাই-ইউরেটিক হরমোন (ADH বা vasopressin) : কিডনির জলের পুনর্শোষণ নিয়ন্ত্রণ করে জলের ভারসাম্য নিয়ন্ত্রণ করে। 



 হাইপোথ্যালামাসের সাথে সংযোগ: পিটুইটারি গ্রন্থি হাইপোথ্যালামাসের সাথে পিটুইটারি stalk বা ইনফান্ডিবুলাম নামে একটি কাঠামোর মাধ্যমে সংযুক্ত থাকে। হাইপোথ্যালামাস নিঃসরণকারী এবং বাধা হরমোন তৈরি করে যা পূর্ববর্তী পিটুইটারির হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে। এই হরমোনগুলি রক্তনালীগুলির মাধ্যমে অগ্রবর্তী পিটুইটারিতে ভ্রমণ করে, এর কার্যকলাপ নিয়ন্ত্রণ করে। 


 Funtion এবং Regulation : পিটুইটারি গ্রন্থির হরমোন বৃদ্ধি, বিপাক, প্রজনন, স্ট্রেস প্রতিক্রিয়া এবং অন্যান্য বিভিন্ন শারীরিক কাজকে প্রভাবিত করে। এর নিঃসরণ ফিডব্যাক মেকানিজম দ্বারা শক্তভাবে নিয়ন্ত্রিত হয়, যেখানে নির্দিষ্ট হরমোনের মাত্রা পিটুইটারিকে হরমোন উৎপাদন বাড়াতে বা কমানোর জন্য সংকেত দেয়। সামগ্রিকভাবে, পিটুইটারি গ্রন্থি একটি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক কেন্দ্র হিসাবে কাজ করে, এটি তার জটিল হরমোন নিয়ন্ত্রণ এবং হাইপোথ্যালামাসের সাথে মিথস্ক্রিয়া দ্বারা শরীরের মধ্যে অসংখ্য শারীরবৃত্তীয় প্রক্রিয়া সাজায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন