🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

Hypothalamus

 



অবস্থান :-

হাইপোথ্যালামাস মস্তিষ্কের একটি ছোট অংশ যা থ্যালামাসের ঠিক নিচে অবস্থিত। এটি একটি পিরামিড আকৃতির কাঠামো যা মস্তিষ্কের কেন্দ্রে অবস্থিত।



গঠন :-

এটি তিনটি অঞ্চলে বিভক্ত: মধ্য, পার্শ্বীয় এবং পেরিভেন্ট্রিকুলার। এই বিভাগগুলি বিভিন্ন কার্যকরী ক্ষেত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ, যেমন তাপমাত্রা নিয়ন্ত্রণ, খাওয়ানোর আচরণ, হরমোন উৎপাদন এবং আরও অনেক কিছু। হাইপোথ্যালামাসের সঙ্গে মস্তিষ্ক এবং শরীরের অন্যান্য অংশের ব্যাপক সংযোগ রয়েছে। এটি হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করতে পিটুইটারি গ্রন্থির (পিটুইটারি stalk বা ইনফান্ডিবুলামের মাধ্যমে) সাথে দ্বিমুখী যোগাযোগ করে।  এটি লিম্বিক সিস্টেমের সাথে যোগাযোগ করে, আবেগ এবং আচরণকে প্রভাবিত করে। Hypothalamus বিভিন্ন নিউক্লিয়াস (clusters of cells) নিয়ে গঠিত যা স্বতন্ত্র কার্য পরিবেশন করে।  


[Note :- লিম্বিক সিস্টেম হল আন্তঃসংযুক্ত মস্তিষ্কের কাঠামোর একটি গ্রুপ যা প্রাথমিকভাবে আবেগ, স্মৃতি এবং কিছু সহজাত আচরণের জন্য দায়ী। এতে amygdala, hippocampus, thalamus, hypothalamus এবং কর্টেক্সের কিছু অংশের মতো বিভিন্ন অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে। এই নেটওয়ার্ক আবেগ, স্মৃতি গঠন, শেখার, অনুপ্রেরণা এবং বেঁচে থাকার প্রবৃত্তির সাথে যুক্ত আচরণের দিকগুলি নিয়ন্ত্রণ করে।]

নিউক্লিয়াস : - হাইপোথ্যালামাসে বেশ কয়েকটি নিউক্লিয়াস থাকে, প্রতিটি নির্দিষ্ট কাজের জন্য দায়ী :-

    • সুপ্রাঅপটিক নিউক্লিয়াস [Supraoptic Nucleus (SON)] : অক্সিটোসিন এবং ভ্যাসোপ্রেসিন, জলের ভারসাম্য, রক্তচাপ এবং সামাজিক আচরণ নিয়ন্ত্রণে জড়িত গুরুত্বপূর্ণ হরমোন তৈরির জন্য দায়ী। 

   • পারাভেন্ট্রিকুলার নিউক্লিয়াস [Paraventricular Nucleus (PVN)] : অক্সিটোসিন এবং ভ্যাসোপ্রেসিন নামক হরমোন নিঃসরণ করে, যা যথাক্রমে সামাজিক বন্ধন এবং জলের ভারসাম্য নিয়ন্ত্রণ করে।

    • আর্কুয়েট নিউক্লিয়াস [Arcuate Nucleus (ARC)] : ক্ষুধা এবং তৃষ্ণা নিয়ন্ত্রণ করে।

    • ভেন্ট্রোমিডিয়াল নিউক্লিয়াস [Ventromedial Nucleus (VMN)] : শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

    • সুপ্রাকিয়াষ্টম্যাটিক নিউক্লিয়াস [Suprachiasmatic Nucleus (SCN)] : ঘুম-জাগরণ চক্র নিয়ন্ত্রণ করে।




নিসৃত হরমোন :-

হাইপোথ্যালামাস নিম্নলিখিত হরমোনগুলি নিঃসরণ করে:

1. রিলিজিং হরমোন (RH) : এই হরমোনগুলি পিটুইটারি গ্রন্থিকে উদ্দীপিত করে হরমোন ক্ষরণে। 

      (i) Gonadotropin-Releasing Hormone (GnRH) : অগ্র পিটুইটারি গ্রন্থি থেকে গোনাডোট্রপিন (LH এবং FSH) নিঃসরণকে উদ্দীপিত করে।

      (ii) Growth Hormone-Releasing Hormone (GHRH) : অগ্র পিটুইটারি থেকে গ্রোথ হরমোন (GH) নিঃসরণকে উদ্দীপিত করে এবং দেহের বৃদ্ধি ও বিকাশে সাহায্য করে.

    (iii) Thyrotropin-Releasing Hormone (TRH) : অগ্র পিটুইটারি থেকে থাইরয়েড স্টিমুলেটিং হরমোন (TSH) নিঃসরণকে উদ্দীপিত করে।

    (iv) Corticotropin-Releasing Hormone (CRH) : অগ্র পিটুইটারি থেকে অ্যাড্রেনোকোর্টিকোট্রপিক হরমোন (ACTH) নিঃসরণকে উদ্দীপিত করে, অ্যাড্রিনাল গ্রন্থির কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে।


2. ইনহিবিটিং হরমোন (IH) : এই হরমোনগুলি পিটুইটারি গ্রন্থি থেকে হরমোন ক্ষরণে বাধা দেয় ।

    (i) Somatostatin (Growth Hormone-Inhibiting Hormone, GHIH) : অগ্র পিটুইটারি থেকে গ্রোথ হরমোন নিঃসরণে বাধা দেয়।

   (ii) Dopamine or Prolactin-Inhibiting Hormone (PIH) : অগ্র পিটুইটারি থেকে প্রোল্যাকটিন নিঃসরণে বাধা দেয়, Lactation নিয়ন্ত্রণে সাহায্য করে। 

    (iii) Gonadotropin-releasing hormone (GnRH) inhibitory hormone (GnIH) : অগ্র পিটুইটারি থেকে FSH ও LH হরমোন নিঃসরণে বাধা দেয় এবং জনন গ্রন্থীর কাজ নিয়ন্ত্রণ করে।

    (iv) Thyrotropin-releasing hormone (TRH) inhibitory hormone (TRHIH) : অগ্র পিটুইটারি থেকে TSH হরমোন ক্ষরণে বাধা দেয়।


3. অন্যান্য হরমোন : হাইপোথ্যালামাস অন্যান্য হরমোনও তৈরি করে, যেমন অক্সিটোসিন, ভ্যাসোপ্রেসিন (ADH) যেগুলি পশ্চাৎ পিটুইটারি গ্রন্থি থেকে ক্ষরিত হয়।


কাজ :-

হাইপোথ্যালামাসের অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যার মধ্যে রয়েছে:

অন্তঃক্ষরা তন্ত্রের নিয়ন্ত্রণ :- হাইপোথ্যালামাস নিঃসৃত হরমোনগুলি পিটুইটারি গ্রন্থিকে উদ্দীপিত করে বা নিবৃত করে, যা অন্যান্য অন্তঃক্ষরা গ্রন্থিগুলিকে নিয়ন্ত্রণ করে।

শরীরের তাপমাত্রার নিয়ন্ত্রণ :- হাইপোথ্যালামাস শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য দায়ী।

খাদ্যাভ্যাস এবং পানীয় গ্রহণের নিয়ন্ত্রণ :- হাইপোথ্যালামাস ক্ষুধা, তৃষ্ণা, এবং খাবার গ্রহণের আচরণ নিয়ন্ত্রণ করে।

ঘুম এবং জাগ্রততার নিয়ন্ত্রণ :- হাইপোথ্যালামাস ঘুম এবং জাগ্রততার চক্র নিয়ন্ত্রণ করে।

অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ :- হাইপোথ্যালামাসের অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের মধ্যে রয়েছে আবেগ, লড়াই বা পালানোর প্রতিক্রিয়া, এবং যৌনতা।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন