🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

নিউক্লিওজোম (Nucleosome )

       ইউক্যারিওটিক ক্রোমোজোম ক্রোমাটিন তন্তু দ্বারা গঠিত, যা মূলত DNA ও হিস্টোন প্রোটিন নিয়ে গঠিত। হিস্টোন প্রোটিন কেন্দ্রীয় কণা (core particle) গঠন করে। এবং ওই কেন্দ্রীয় কণাকে বেষ্টন করে DNA এমনভাবে অবস্থান করে যে, ক্রোমাটিন তন্তুকে সুতোর ওপর সারিবদ্ধভাবে সজ্জিত নির্দিষ্ট দূরত্ব অন্তর পুঁতির দানার মতো দেখায় (bead structure on a string)। এই কণিকাগুলিই হল নিউক্লিওজোম।


সংজ্ঞা : 

            ইউক্যারিওটিক ক্রোমোজোমের ক্রোমাটিন তন্তুতে সারিবদ্ধভাবে নির্দিষ্ট দূরত্ব অন্তর সজ্জিত হিস্টোন প্রোটিন (কোর হিস্টোন অক্টামার) ও DNA-এর সমন্বয়ে গঠিত যেসব পুঁতির দানার মতো সম্মিলিত কণিকাময় অংশের পুনরাবৃত্তি দেখা যায়, তাদের নিউক্লিওজোম বলে।


নিউক্লিওজোমের নামকরণ: 

        [1] A Olin ও D Olin (1974) এই পুঁতির দানার মতো অংশগুলিকে নিউবডি হিসেবে অভিহিত করেন। 

        [2] P M Outdet ও তাঁর সহযোগী বিজ্ঞানীরা (1975) এই কণিকাগুলির নামকরণ করেন নিউক্লিওজোম।


গঠন :- 

          (i) প্রত্যেক নিউক্লিওজোম ডিম্বাকার বা উপবৃত্তাকার ও চ্যাপটা হয় এবং প্রতিটির ব্যাস প্রায় 110Ä বা 11 nm এবং উচ্চতা প্রায় 60 Å বা 6 nm (6 nm × 11 nm) । 

          (ii) প্রতিটি নিউক্লিওজোমের কেন্দ্রে একটি কেন্দ্রীয় কণা (core particle) থাকে, যা কেন্দ্রীয় হিস্টোন অক্টামার (core histone octamer) গঠন করে।

          (iii) প্রত্যেক হিস্টোন অক্টামার দুই অণু করে H2A, H2B, H3 এবং H4 নামক হিস্টোন প্রোটিন নিয়ে গঠিত। 

          (iv) প্রত্যেক কেন্দ্রীয় হিস্টোন অক্টামারকে ঘিরে 146টি বেস জোড়া (base pair) সংবলিত DNA তন্তু বর্তমান, যাকে নিউক্লিওজোমাল DNA (nucleosomal DNA) বলে। 

         (v) নিউক্লিওজোমাল DNA কেন্দ্রীয় হিস্টোন অক্টামারকে 1¾ পাকে (প্রায় 70 nm দীর্ঘ) বেষ্টন করে থাকে


নিউক্লিওজোমের গুরুত্ব :-

    (i) নিউক্লিয়াসের স্বল্পস্থানে DNA অণুকে সংকুলান করানো নিউক্লিওজোম গঠনের মূল উদ্দেশ্য। ইউক্যারিওটিক DNA অণুতে ঋণাত্মক ফসফেট অণু উপস্থিত থাকে যারা পরস্পরকে বিকর্ষণ করে, ফলে স্বল্পস্থানে DNA এককভাবে সংকুলান সমস্যাজনক। এই অসুবিধা দূর করে হিস্টোন প্রোটিন।

   (ii) ধনাত্মক অ্যামিনো অ্যাসিড লাইসিন ও আরজিনিন-সমৃদ্ধ হিস্টোন প্রোটিন, DNA-এর ফসফেট মূলককে প্রশমিত করে। এর ফলে DNA ও হিস্টোন প্রোটিনগুলি একত্রে সমন্বিত হয়ে কুণ্ডলী সৃষ্টি করে নিউক্লিয়াসের স্বল্প পরিসরে অবস্থান করে। 

    (iii) তা ছাড়া নিউক্লিওজোম কণাগুলি পরপর নির্দিষ্ট নিয়মে বিন্যস্ত থাকে বলে DNA নির্দিষ্টভাবে কুণ্ডলীকৃত হয়, তা পাকিয়ে যায় না। এর ফলে DNA-র কার্যকারিতা বজায় থাকে।



লিঙ্কার DNA বা স্পেসার DNA (Linker DNA or spacer DNA):  ক্রোমাটিন তন্তুতে দুটি সন্নিহিত নিউক্লিওজোম যে DNA তন্তুর মাধ্যমে সংযুক্ত থাকে, তাকে লিংকার DNA বা স্পেসার DNA বলে। এটি 10-80টি বেস জোড়া (base pair or bp)-বিশিষ্ট হয়।


H1 হিস্টোন প্রোটিন (H1 histone protein) : প্রত্যেকটি নিউক্লিওজোম কণিকায় প্রবেশকারী ও বহির্গামী DNA-এর প্রান্তদুটি একটি H, হিস্টোন প্রোটিন অণুর সঙ্গে যুক্ত থাকে।

 
  
 কোমাটোজোম (Chromatosome) : একটি নিউক্লিওজোম, তার সংলগ্ন লিংকার DNA ও H1 হিস্টোন একত্রে যে একক গঠন তৈরি করে, তাকে ক্রোমাটোজোম বলে।   

অলিগোনিউক্লিওজোম (Oligonucleosome) : নিউক্লিওজোমগুলি পরস্পর H, প্রোটিন মনোমার-সহ লিংকার বা স্পেসার DNA-এর দ্বারা যুক্ত হয়ে অলিগোনিউক্লিওজোম গঠন করে। অলিগোনিউক্লিওজোম সংবলিত ক্রোমাটিন তন্তুর ব্যাস 100 A বা 10nm ।

সোলেনয়েড (Solenoid) : 10 nm চওড়া কতকগুলি অলিগোনিউক্লিওজোম, লিংকার বা স্পেসার DNA-এর সাহায্যে পরস্পর কুণ্ডলীকৃত হয়ে 30 nm ব্যাসযুক্ত যে কুণ্ডলী গঠিত হয়, তাকে সোলেনয়েড বলে। উল্লেখ্য, প্রতিটি কুণ্ডলী বা সোলেনয়েড-এ সাধারণত 6টি নিউক্লিওজোম ও 6টি H হিস্টোন প্রোটিন অণু, লিংকার বা স্পেসার DNA-এর মাধ্যমে যুক্ত থাকে।





একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন