🙏🙏 Welcome to BIOSGD 🙏🔬🧪🫁🫀🧬🩸🧠🇮🇳 (1) CLASS XII          (2) CLASS XI IMPORTANT QUESTIONS        (3) HS EXAM QUESTIONS     (4) NCERT Biology book 📚

Artificially Synthesized Human Insulin

ইনসুলিন : মানবদেহে অগ্ন্যাশয়ের আইলেট্স অব ল্যাঙ্গারহ্যানসের বিটা কোশ (B-কোশ) নিঃসৃত হরমোন হল, মানব ইনসুলিন। সক্রিয় মানব ইনসুলিন একটি A পলিপেপটাইডশৃঙ্খল (21টি অ্যামিনো অ্যাসিডযুক্ত) ও একটি B পলিপেপটাইড (30টি অ্যামিনো অ্যাসিড) দ্বারা গঠিত। উভয় শৃঙ্খল পরস্পরের সাথে ডাই সালফাইড বন্ধন দ্বারা যুক্ত হয়ে ইনসুলিন গঠন করে। বর্তমানে জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর সাহায্যে কৃত্রিম মানব ইনসুলিন প্রস্তুত করা হয়, যা হিউমিউলিন (Humulin) নামে পরিচিত।


 কৃত্রিমভাবে মানব ইনসুলিন সংশ্লেষ (Artificially Synthesized Human Insulin)


❛ ট্রান্সজেনিক Escherichia coli দ্বারা মানব ইনসুলিন প্রস্তুতি ❜ -

Eli Lilly and Company (1982) রিকম্বিন্যান্ট DNA প্রযুক্তির মাধ্যমে হিউমুলিন নামক কৃত্রিম ইনসুলিন প্রস্তুত করে। এর উৎপাদন পদ্ধতি নিম্নরূপ —

i. মানুষের 11তম ক্রোমোজোমের উপর অবস্থিত 153 নিউক্লিওটাইড বিশিষ্ট ইনসুলিন জিন থাকে। এর মধ্যে 63টি নিউক্লিওটাইড A শৃঙ্খল ও ৭০টি নিউক্লিওটাইড B শৃঙ্খল গঠন করে।

ii. মানুষের অগ্ন্যাশয়ে B কোশগুলিকে বিনষ্ট করার পর উচ্চ rpm এ সেন্ট্রিফিউজ করে কোশীয় উপাদান পৃথক করে নর্দান ব্লটিং পদ্ধতিতে ইনসুলিন mRNA সংগ্রহ করা হয়।

iii. ইনসুলিন mRNA থেকে রিভার্স ট্রান্সক্রিপটেজের প্রভাবে c-DNA তৈরি করে ইনসুলিন জিন প্রস্তুত করা হয়।

iv. ইনসুলিন সংশ্লেষকারী c-DNA দুটিকে (একটি A শৃঙ্খল ও অপরটি B শৃঙ্খলের) আলাদা আলাদা করে pBR322 cloning vector-এর lac-z জিনের পাশে যুক্ত করা হয় এবং রিকম্বিন্যান্ট DNA তৈরি করা হয়।

v. ওই দুইপ্রকার রিকম্বিন্যান্ট DNAকে transformation পদ্ধতিতে E. coli এর মধ্যে প্রবেশ করিয়ে ট্রান্সজেনিক E. coli প্রস্তুত করা হয়।

vi. ট্রান্সজেনিক E. coli-কে কর্ষণ মাধ্যমে কর্ষণ করা হয় যেখানে এই ব্যাকটেরিয়ার কোশগুলি A শৃঙ্খলসহ B-গ্যালাকটোসাইডেজ এবং B শৃঙ্খলসহ B-গ্যালাকটোসাইডেজ তৈরি করতে থাকে। পরে শৃঙ্খলগুলি থেকে B-গ্যালাকটোসাইডেজ আলাদা করে A ও B শৃঙ্খল পাওয়া যায়। এরপর শৃঙ্খলগুলির মুক্ত N-প্রান্তদেশে মিথিওনিন জুড়ে দিলে A ও B শৃঙ্খল সমন্বয়ে কার্যকরী ইনসুলিন তৈরি হয়।



• আমেরিকার Eli-lilly কোম্পানি 1983 খ্রিস্টাব্দে 5 জুলাই হিউমিউলিন নামক প্রথম ট্রান্সজেনিক (transgenic) মানব ইনসুলিন বাজারে নিয়ে আসে।


কৃত্রিম ইনসুলিনের গুরুত্ব : প্রাণীজাত ইনসুলিন বিশুদ্ধ হয় না। এর অনভিপ্রেত উপাদান দেহে বিরুদ্ধ অ্যান্টিবডি উৎপাদন করতে পারে। RDT-জাত ইনসুলিন বিশুদ্ধ হয় বলে, তা ব্যবহার বেশি নিরাপদ ।


* ইনসুলিন অ্যানালগ : জিন প্রযুক্তির সাহায্যে মানব ইনসুলিনের অনুরূপ কিন্তু অ্যামিনো অ্যাসিড সজ্জার কিছু পরিবর্তন দ্বারা যে রাসায়নিক তৈরি করা হয়, তাদের ইনসুলিন অ্যানালগ বলে। এগুলি শর্করা নিয়ন্ত্রণ করা ছাড়াও সহজে শোষিত ও রেচিত হতে সক্ষম হয়। যেমন—হিউমালগ, নোভোরাপিড, অ্যাপিড্রা, ল্যানটাস। 

* উদ্ভিদে ইনসুলিন উৎপাদন : মানব ইনসুলিন জিন কুসুম ফুল উদ্ভিদে (Safflower) প্রবেশ করিয়ে বর্তমানে স্বল্প খরচে ইনসুলিন উৎপাদন সম্ভব হয়েছে (Sem BioSys কোম্পানি)। এইভাবে জেনেটিক্যালি মডিফাইড উদ্ভিদে কাঙ্খিত উপাদানের উৎপাদনকে বলে বায়োফার্মিং (Biofarming)।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন